বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন
বিটিএমসি ভবন
৭-৯, কাওরান বাজার, ঢাকা-১২১৫।
www.btmc.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেনস্ চার্টার)
১. ভিশন ও মিশনঃ
রুপকল্প (Vision) : বস্ত্রশিল্পের বিকাশে সহায়ক/কার্যকর ভূমিকা পালন করা।
অভিলক্ষ্য (Mission) : বিটিএমসি’র মালিকানাধীন মিলসমূহ ও এর সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে প্রতিষ্ঠান ও দেশের অর্থনৈতিক উন্নয়নে
ভূমিকা রাখা।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবাঃ
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১। |
ওয়ানস্টপ সার্ভিস |
মৌখিকভাবে মিল ও পিপিপি সংক্রান্ত তথ্য প্রদান |
(১) মৌখিকভাবে মিলের অবস্থান, মিলের বর্তমান অবস্থা এবং পিপিপি সম্পর্কে তথ্য প্রদান। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা (বাণিজ্য শাখা) |
বিনামূল্যে। |
অফিস চলাকালীন |
নামঃ জনাব কাজী ফিরোজ হোসেন, পদবীঃ প্রধান জনসংযোগ কর্মকর্তা, বোর্ড ও ইনচার্জ, বাণিজ্য বিভাগ, বিটিএমসি, ঢাকা। ফোনঃ 8189132 মোবাঃ 0191১-৩৫৮৮৯৯, 01781-180656 মেইলঃ chief.public.officer@btmc.gov.bd |
২। |
ঠিকাদারদের বিল প্রদান। |
ঠিকাদার/সরবরাহকারী কর্তৃক দাখিলকৃত বিল পরীক্ষা এবং পরিশোধের কার্যক্রম গ্রহণ। |
হিসাব বিভাগ প্রাপ্তিস্থান:৩য় তলা |
কার্যাদেশ/ক্রয়াদেশ মোতাবেক পাওনা নির্ধারণ এবং চেকের মাধ্যমে বিল প্রদান। |
বিল দাখিলের ১০ কার্যদিবসের মধ্যে |
নামঃ বুশরাত বিনতে কাইয়ূম পদবীঃ জ্যেষ্ঠ ভান্ডার কর্মকর্তা ফোন নং- ৯১৪০৯৩০ মোবাইলঃ ০১৬৭৭১১৮৩৮০ |
৩। |
কার পার্কিং সুবিধা। |
আবেদনের প্রেক্ষিতে পার্কিং এর জায়গা খালি থাকা সাপেক্ষে মাসিক ভাড়া পদ্ধতিতে কার পার্কিং সুবিধা। |
১)বিজ্ঞপ্তি প্রকাশ (বিটিএমসি’র ওয়েবসাইট www.btmc.gov.bd ও জাতীয় পত্রিকা)। ২) ভাড়া নির্ধারণ কমিটির সভা (৩) কর্তৃপক্ষের অনুমোদন (৪) চুক্তি সম্পাদন ৫) দখলস্বত্ব হস্তান্তর। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা (উন্নয়ন বিভাগ) |
ভাড়ার মূল্য নগদ/ ডিডির মাধ্যমে পরিশোধ। |
১৫ কার্যদিবস |
নামঃ জনাব খায়রুল ইসলাম, পদবীঃ সহ-প্রধান হিসাব রক্ষক, উন্নয়ন বিভাগ। মোবাইলঃ ০১৯১২৫৫০৮৩৩ |
৪। |
ক্রয়কৃত পন্য ও সেবার জন্য মূল্য পরিশোধ। |
পার্টি/ব্যাক্তিবর্গ কর্তৃক দাখিলকৃত বিল পরীক্ষা এবং পরিশোধের কার্যক্রম গ্রহণ। |
হিসাব বিভাগ প্রাপ্তিস্থান:৩য় তলা |
কার্যাদেশ/ক্রয়াদেশ মোতাবেক পাওনা নির্ধারণ এবং চেকের মাধ্যমে বিল প্রদান। |
বিল দাখিলের ১৫ কার্যদিবসের মধ্যে। |
নামঃ বুশরাত বিনতে কাইয়ূম পদবীঃ জ্যেষ্ঠ ভান্ডার কর্মকর্তা ফোন নং- ৯১৪০৯৩০ মোবাইলঃ ০১৬৭৭১১৮৩৮০ |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১। |
পিপিপি’র আওতায় মিল চালু করা। |
পিপিপি’র আওতায় পরিচালনার জন্য সিসিইএ-এ হতে নীতিগত অনুমোদন প্রাপ্ত বিটিএমসির ১৬টি মিল সংক্রান্ত তথ্য সম্ভাব্য বিনিয়োগকারীদের সরবারহ করা হয়। |
১) আন্তর্জাতিক দরপত্রে অংশগ্রহণ ২) সিডিউল ক্রয় ৩) নির্দিষ্ট সময়ের মধ্যে দাখিল ৪) মূল্যায়ন কমিটির মাধ্যমে বিনিয়োগকারী নির্ধারণ। ৫) পিপিপি’র আওতায় ১৬টি মিলের তালিকা সংস্থার বাণিজ্য বিভাগ । প্রাপ্তিস্থানঃ ৩য় তলা |
বিনামূল্যে। |
অফিস চলাকালীন |
নামঃ জনাব কাজী ফিরোজ হোসেন, পদবীঃ প্রকল্প পরিচালক, প্রধান জনসংযোগ কর্মকর্তা, বোর্ড ও ইনচার্জ ,বাণিজ্য বিভাগ, বিটিএমসি, ঢাকা। ফোনঃ 8189132 মোবাঃ 0191১-৩৫৮৮৯৯, 01781-180656 মেইলঃ chief.public.officer@btmc.gov.bd |
২। |
বিটিএমসি ভবনের ফ্লোর ভাড়া প্রদান। |
ফ্লোর খালি হওয়া সাপেক্ষে পত্রিকায় বিজ্ঞপ্তি এবং নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি প্রকাশ করা। |
১) বিজ্ঞপ্তি (বিটিএমসি’র ওয়েবসাইট www.btmc.gov.bd ও জাতীয় পত্রিকা)। ২) ভাড়া নির্ধারণ কমিটির সভা (৩) কর্তৃপক্ষের অনুমোদন (৪) চুক্তি সম্পাদন ৫) দখলস্বত্ব হস্তান্তর। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা (উন্নয়ন) উন্নয়ন বিভাগ ও হিসাব বিভাগ , বিটিএমসি। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা |
তফসীল ব্যাংক হতে ইস্যুকৃত পে-অর্ডার/ ডিডি এর মাধ্যমে পরিশোধ। |
স্পেস খালি হওয়া সাপেক্ষে ২০ (বিশ) দিনের মধ্যে। |
নামঃজনাব খায়রুল ইসলাম, পদবীঃ সহ-প্রধান হিসাব রক্ষক, উন্নয়ন বিভাগ। মোবাইলঃ ০১৯১২৫৫০৮৩৩ মেইলঃassistant.chief.accountant3@ btmc.gov.bd |
৩। |
বিটিএমসি নিয়ন্ত্রণাধীন মিল সমূহের খালি গুদাম, স্থাপনা ইত্যাদি ভাড়া প্রদান সংক্রান্ত কার্যক্রম। |
টেন্ডারের মাধ্যমে ভাড়া ব্যবস্থা গ্রহণ করা হয়। |
১) বিজ্ঞপ্তি (জাতীয় ও আঞ্চলিক পত্রিকা)। ২) টেন্ডার সংক্রান্ত সিডিউল বিক্রয়। ৩) মিলের টেন্ডার কমিটি কর্তৃক সুপারিশ ও বিটিএমসি কর্তৃপক্ষের অনুমোদন ৪) চুক্তি সম্পাদন ৫) দখলস্বত্ব হস্তান্তর। বাণিজ্য বিভাগ, হিসাব বিভাগ, উন্নয়ন বিভাগ ও সংশ্লিষ্ট মিল। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা |
দরপত্রের সিডিউলের মূল্য নগদে পরিশোধযোগ্য। |
৩০ কার্যদিবস |
১. জনাব মো: সালাহ্উদ্দীন, হিসাব কর্মকর্তা, উন্নয়ন বিভাগ মোবাইলঃ ০১৭১৩৯৯১৯৯০ মেইল- salahuddinnub@gmail.com
|
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
৪। |
আয়কর, সরবরাহকারীর বিলের উপর প্রদত্ত ভ্যাট, ট্যাক্স ইত্যাদি সরকারী কোষাগারে জমা প্রদান। |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তির নিকট হতে কর্তনকৃত অর্থ।সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক প্রাপ্ত বিলের ভিত্তিতে। |
১) জমাকৃত চালানের ফটোকপি হিসাব বিভাগ, বিটিএমসি, ঢাকা। প্রাপ্তিস্থানঃ ৩য় তলা |
চালানের মাধ্যমে প্রদান। |
১০ কার্যদিবস |
নামঃ জনাব রঞ্জন কুমার প্রসাদ পদবীঃ উপ-প্রধান হিসাবরক্ষক , হিসাব বিভাগ মোবাইলঃ ০১৭১২-৮৪৮৪৯৮ মেইল-chief.accountant.b@btmc.gov.bd
|
৫। |
পণ্য/সেবা ক্রয়ের ক্ষেত্রে বিজ্ঞপ্তি প্রকাশ ও দরপত্র প্রাপ্তির পর কর্তৃপক্ষের অনুমোদনের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। |
টেন্ডারের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। |
১)বিজ্ঞপ্তি (বিটিএমসি’র ওয়েবসাইট www.btmc.gov.bd ও জাতীয় পত্রিকা)। ২) টেন্ডার সংক্রান্ত সিডিউল বিক্রয়। ৩) টেন্ডার কমিটি কর্তৃক সুপারিশ ও কর্তৃপক্ষের অনুমোদন ৪) ক্রয় আদেশ জারী। সাধারণ কর্মশাখা। প্রাপ্তিস্থানঃ ২য় তলা |
চেকের মাধ্যমে প্রদান। |
১০ কার্যদিবস |
নামঃ জনাব মোঃ ইব্রাহীম মিয়া পদবীঃ ইনচার্জ, সাধারণ কর্মশাখা। মোবাইল: ০১৭১৪-৫৮২৫৮১ ফোন নম্বর:০২৫৫০১২৭৩৭ মেইল: gm.technical.b@btmc.gov.bd
|
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১। |
অর্জিত ছুটি (দেশের অভ্যন্তরে)। |
বস্ত্রশিল্প কর্পোরেশন প্রবিধানমালা ১৯৮৯ অনুযায়ী কর্তৃপক্ষের অনুমোদনের মাধ্যমে কার্যক্রম গৃহীত হয়। |
১) আবেদন পত্র ২) অর্জিত ছুটির অনুমোদন ৩) অর্জিত ছুটি মঞ্জুরের আদেশ জারী প্রাপ্তিস্থানঃ ২য় তলা পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। |
বিনামূল্যে। |
০২ কার্যদিবস |
নামঃ বেগম ফারজানা হক পদবীঃ সহঃ ব্যবস্থাপক,পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। মোবাইলঃ 017২২৯৭০১৮০, মেইলঃ am.admin@btmc.gov.bd
|
২। |
অর্জিত ছুটি (বহি: বাংলাদেশ)। |
কর্মকর্তাদের বহি: বাংলাদেশ ছুটি বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়ে থাকে এবং কর্মচারীদের বিটিএমসি পর্যায়ে কর্তৃপক্ষের অনুমোদনের পর কার্যকর হয়ে থাকে। |
১) আবেদন পত্র ২) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ছুটির আবেদন প্রেরণ ৩) বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক ছুটি অনুমোদিত হয় এবং বিটিএমসি অফিস আদেশ জারী করে। প্রাপ্তিস্থানঃ ২য় তলা পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। |
বিনামূল্যে। |
০৭ কার্যদিবস |
নামঃ বেগম ফারজানা হক পদবীঃ সহঃ ব্যবস্থাপক,পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। মোবাইলঃ 017২২৯৭০১৮০, মেইলঃ am.admin@btmc.gov.bd |
৩। |
শ্রান্তি বিনোদন ছুটি। |
আবেদন পাওয়ার পর শ্রান্তি বিনোদনভাতা বিধিমালা-১৯৭৯ অনুযায়ী নিষ্পত্তি করে অফিস আদেশ জারী করা হয়। |
১) আবেদন পত্র ২) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরীর কপি ৩) মঞ্জুরের আদেশ জারী প্রাপ্তিস্থানঃ ২য় তলা পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা।
|
বিনামূল্যে। |
০৭ কার্যদিবস |
নামঃ বেগম ফারজানা হক পদবীঃ সহঃ ব্যবস্থাপক,পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। মোবাইলঃ 017২২৯৭০১৮০, মেইলঃam.admin@btmc.gov.bd |
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম,পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
৪। |
পিআরএল মঞ্জুরী |
প্রবিধানমালা অনুযায়ী কর্তৃপক্ষের অনুমোদনের মাধ্যমে কার্যক্রম গৃহীত হয়। |
(১) আবেদন ২) অবসর আদেশের কপি ৩) এলপিসি ৪)পাসপোর্ট সাইজের ০৪ (চার) কপি ছবি ৫) জাতীয় পরিচয় পত্র ৬) মৃত্যু সনদ পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। প্রাপ্তিস্থানঃ ২য় তলা
|
বিনামূল্যে। |
১৫ কার্যদিবস |
নামঃ জনাব মোঃ কামরুল হাসান পদবীঃ উপ-মহাব্যবস্থাপক, পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। ফোন-৯১৩৯০০৫, মোবাইলঃ 01716628628, |
৫। |
প্রশিক্ষণ সংক্রান্ত কার্যাবলী। |
উর্ধ্বতন বিশেষজ্ঞ প্রশিক্ষকদের আমন্ত্রণ জানানো ও বিটিএমসি পর্যায়ের অভ্যন্তরীণ কর্মকর্তা। |
১) প্রশিক্ষণার্থীর তালিকা প্রস্তুতকরণ ২) কর্তৃপক্ষের অনুমোদন ৩) অফিস আদেশ জারী পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। প্রাপ্তিস্থানঃ ২য় তলা
|
বিনামূল্যে। |
৭ কার্যদিবস |
নামঃ জনাব মোঃ মাহমুদ হাসান পদবীঃ সহঃ ব্যবস্থাপক (শ্রম), পারসনেল শাখা, বিটিএমসি, ঢাকা। মোবাইলঃ 017৪৪৭৭৯৮৭৬, মেইলঃ am.labour2@btmc.gov.bd |
৬। |
পরিবহণ ব্যবস্থাপনা |
সেবা প্রার্থী কর্মকর্তা/কর্মচারী সরাসরি বিটিএমসি’র পরিবহন ব্যবস্থাপনা সফট্ওয়্যারের মাধ্যমে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে গাড়ী থাকা সাপেক্ষে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সেবা প্রদান। |
১) পরিবহন ব্যবস্থাপনা সফট্ওয়্যারের মাধ্যমে আবেদন। সাধারণ কর্ম শাখা, বিটিএমসি, ঢাকা। প্রাপ্তিস্থানঃ ২য় তলা
|
বিনামূল্যে। |
২৪ ঘন্টা |
নামঃ জনাব মীর হোসেন পদবীঃ সহঃ মাননিয়ন্ত্রণ কর্মকর্তা, সাকশা, বিটিএমসি, ঢাকা। মোবাইলঃ ০১৭১৯৪১০১৭৭ |
৩. আপনার (সেবা গ্রহীতা) কাছে আমাদের (সেবা দাতা) প্রত্যাশা
ক্র:নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
০১. |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
০২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ |
০৩. |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ইমেইলের নির্দেশনা অনুসরণ করা |
০৪. |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
০৫. |
অনাবশ্যক ফোন/তদবির না করা |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
কোন নাগরিক মন্ত্রণালয়/বিভাগ হতে কোন কাঙ্কিত সেবা না পেলে বা সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে পর্যায়ক্রমে তিনি কোন কর্মকর্তার নিকট এবং কিভাবে যোগযোগ করবেন তা অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)-এ নিম্নরুপভাবে উল্লেখ করতে হবে:-
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নামঃ জনাব হাওলাদার মোঃ রকিবুল বারী , পদবীঃ পরিচালক (অর্থ ও নিরীক্ষা), ফোনঃ ০২-৫৫০১৪৩৭৬, মোবাইলঃ ০১৭১১১৬১১১৮ মেইল: rokibul.33.bari@gmail.com ওয়েব পোর্টাল –www.btmc.gov.bd |
৩০ কার্যদিবস |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
জনাব ড. মোঃ মনিরুজ্জামান যুগ্মসচিব (বাজেট) বস্ত্র ও পাট মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ফোন: ৯৫১৫৬০৭ মোবাইল: ০১৯১২৫৫৩০৭০ ই-মেইলঃ js_budget@motj.gov.bd Web: https://motj.gov.bd |
২০ কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
মন্ত্রিপরিষদ বিভাগ |
৬০ কার্যদিবস |